শিরোনামঃ

বড়লেখায় জাতীয় পুষ্টি সপ্তাহে নানা কর্মসূচি

বিশেষ প্রতিনিধিঃ সারা দেশের ন্যায় মৌলভীবাজারের বড়লেখায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে “জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২১” উপলক্ষে নানা কর্মসূচি পালিত হচ্ছে। সূচনা প্রকল্পের সার্বিক সহযোগিতায় এসব কর্মসূচি পালিত হচ্ছে।

‘খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন’ এ প্রতিপাদ্যে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২১ উদযাপিত হচ্ছে ২৩ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত। ‘মুজিববর্ষের উচ্ছ্বাসে, স্বাধীনতার পঞ্চাশে-পুষ্টি গড়ে ভিত্তি, উন্নয়নের উন্মেষে’Ñ এ সেøাগানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বড়লেখা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রত্নদীপ বিশ্বাস।

গত ২২ এপ্রিল সকালে বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে উপজেলা পর্যায়ে পুষ্টি সপ্তাহের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রত্নদীপ বিশ্বাস। ওই সভায় বক্তব্য রাখেন সুচনা প্রকল্পের উপজেলা প্রজেক্ট কো-অর্ডিনেটর সৈয়দ আব্দুস সামাদ ও সূচনা প্রকল্পের নিউট্রেশন অফিসার মোঃ আল-আমিন।

পুষ্টি সপ্তাহের বিভিন্ন কর্মসূচিতে অংশ নিয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রত্নদীপ বিশ্বাস বলেন, পুষ্টি সপ্তাহ উপলক্ষে কোভিড পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যকেন্দ্রে আগত মা ও শিশুদের বিশেষ সেবা প্রদান করা হচ্ছে। প্রবীণ এবং মুক্তিযোদ্ধাদের জন্য বিশেষ স্বাস্থ্য সেবা দেয়া হচ্ছে। কমিউনিটি ক্লিনিকে শিশু, কিশোর, কিশোরী, গর্ভবতী নারীদের বিশেষ পুষ্টি বিষয়ে পরামর্শ প্রদান করা হচ্ছে। জনসচেতনা বৃদ্ধির লক্ষ্যে বিলবোর্ড স্থাপন করা হয়েছে।

তিনি আরো বলেন, জন্মের ১ ঘন্টার মধ্যে শিশুকে মায়ের শাল দুধ খাওয়াতে হবে। শিশুর ৬ মাস বয়ষ পর্যন্ত শুধু মাত্র মায়ের দুধ খাওয়াতে হবে। করোনা আক্রান্ত মায়ের শিশুকে দুধ খাওয়ানোর সময় অবশ্যই মাস্ক পরিধান করতে হবে। শিশুর ৬ মাসের পর থেকে ২ বছর বয়স পর্যন্ত মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরী সুষম খাবার দিতে হবে। শিশু সঠিক ভাবে বেড়ে উঠছে কিনা তা জানতে স্বাস্থ্য বিধি মেনে স্বাস্থ্য কেন্দ্রে নিয়মিত ওজন ও উচ্চতা পরিমাপ করুন। গর্ভবতী ও প্রসূতি নারীদের সঠিক যত্ন নিন এবং স্বাস্থ্য বিধি মেনে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করুন এবং আয়রন ও ফলিক এসিড সমৃদ্ধ বড়ি খাওয়ান। করোনা প্রতিরোধে শিশু-কিশোর, কিশোরী-গর্ভবতী ও প্রসূতি নারী এবং বয়স্কদের নিয়মিত সুষম খাবার খেতে দিন। করোনা প্রতিরোধে বার বার সাবান দিয়ে হাত ধোবেন, সামাজিক দুরত্ব বজায় রাখবেন এবং বাড়ির বাইরে গেলে অবশ্যই মাস্ক পরবেন। করোনা প্রতিরোধে সাবধান হোন, নিরাপদে থাকুন, করোনা ভাইরাস সংক্রমন থেকে রক্ষা পেতে সামাজিক ও শারিরীক দূরত্ব বজায় রাখুন।

অন্যান্য খবর পড়ুন