শিরোনামঃ

জুড়ীতে পুষ্টি সমন্বয়ক কমিটির দ্বি-বার্ষিক সভা অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধিঃ মৌলভীবাজারের জুড়ীতে উপজেলা পুষ্টি সমন্বয়ক কমিটির দ্বি-বার্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর দুপুরে উপজেলা সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার সোনিয়া সুলতানার সভাপতিত্বে ও উপজেলা পুষ্টি সমন্বয়ক কমিটির সদস্য সচিব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সমরজিত সিংহ এর সঞ্চালনায় এ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পুষ্টি সমন্বয়ক কমিটির উপদেষ্টা ও উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রঞ্জিতা শর্মা।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ জসিম উদ্দিন, উপজেলা প্রকৌশলী ননী গোপাল দাশ, উপজেলা মৎস্য কর্মকর্তা আবু ইউসুফ, সাগরনাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুর নূর, ফুলতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুক আহমেদ, পশ্চিমজুড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আনফর আলী, জায়ফরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুম রেজা, পূর্বজুড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওবায়দুল ইসলাম রুয়েল, গোয়ালবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাইয়ুম প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন জুড়ী উপজেলা প্রেসক্লাবের সভাপতি সিরাজুল ইসলাম, দৈনিক প্রথম আলো প্রতিনিধি কল্যাণ প্রসূন চম্পু, জুড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি সাইফুল ইসলাম সুমন, জুড়ী রিপোর্টার্স ইউনিটির সভাপতি মনিরুল ইসলাম, সূচনা কর্মসূচির নিউট্রিশন অফিসার মােঃ ওসমান গনি সিদ্দিকী, ইউনিয়ন কো-অর্ডিনেটর মােঃ নিজাম উদ্দিন প্রমুখ।

সভায় জুড়ীর বর্তমান পুষ্টির অবস্থা, বাংলাদেশ সরকারের গৃহীত উদ্যোগ, অপুষ্টির প্রধান কারণসমূহ ও প্রকারভেদ, অপুষ্টির দুষ্টচক্র, সূচনা এবং সূচনার লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রমসমূহ, খাদ্য ও পুষ্টি, গর্ভকালীন ও প্রসূতি মায়ের যত্ন, শিশুকে শুধু মায়ের দুধ খাওয়ানো, সূচনায় জেন্ডার সমন্বয় সম্পর্কীত ধারণা, সূচনার প্রত্যক্ষ ও পরোক্ষ কার্যক্রম বাস্তবায়নে সমন্বয় এবং পুষ্টির অবস্থা উন্নয়নে ইউনিয়ন পরিষদ ও স্থায়ী কমিটির সদস্যদের ভূমিকা ও কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, জুড়ী উপজেলার দরিদ্র ও অতিদরিদ্র পরিবারের মা ও শিশু পুষ্টি উন্নয়নের মাধ্যমে ২ বছরের কম বয়সী শিশুদের খর্বাকৃতির হার ৩ বছরে অতিরিক্ত ৬% কমিয়ে আনার জন্য সূচনা কর্মসূচি পরিচালিত হচ্ছে। এই উপজেলার পুষ্টির উন্নয়নে সূচনা নিরলস ভাবে কাজ চালিয়ে যাচ্ছে।

অন্যান্য খবর পড়ুন